মোঃ জসিম উদ্দিন; খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ-

  • দিনাজপুরের খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরি প্রসূতি সেবার আওতায় দীর্ঘ ৫ বছর পর আবারও চালু হল সিজারিয়ান অপারেশন।

৭ নভেম্বর (রবিবার) সকালে খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার ভার্চ্যুয়ালী উদ্বোধন করেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়,হাসপাতালে পর্যাপ্ত সরঞ্জামাদি ও সুযোগ-সুবিধা থাকা স্বত্ত্বেও এনেস্থিসিয়া ডাক্তার ও জনবল সংকটের কারণে ৫ বছর ধরে সিজারিয়ান অপারেশন বন্ধ ছিল। নতুন এনেস্থিসিয়া চিকিৎসক পদায়িত হওয়ায় এখন থেকে এ হাসপাতালে জরুরী প্রসূতি সেবার আওতায় এই কার্যক্রম চালু হল।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মো. মিজানুর রহমান বলেন, দীর্ঘ দিন পর সিজারিয়ান অপারেশন চালু করতে পেরে আমরা আনন্দিত। নরমাল ডেলিভারির সাথে জরুরী প্রসূতি সেবায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই কার্যক্রম চালুর সাথে সংশ্লিষ্ট সকলকে ও স্টাফদেরকে ধন্যবাদ জানাচ্ছি।

এসময় উপস্থিত ছিলেন,খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাঃমিজানুর রহমান,উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তফা আহমেদ শাহ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাঃশামসুদ্দোহা মুকুল,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসান্টেন্ট (এনেস্থলোজিস্ট) ডাঃরেজাউনুল কবির,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃশতাব্দী সাহা,ডাঃনুর ফারিহা আইরিন,ডাঃ মোস্তাসিম তাহমিদ সহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্টাফ গণ।

 

উল্লেখ্য, সিজারিয়ান অপারেশন চালু হওয়ার প্রথম দিনেই ডিএসফ কার্ডধারী দুই প্রসূতি মায়ের সিজার করা হয়েছে। সিজারকৃতরা হলেন উপজেলার পাকেরহাট গ্রামের শাপলা আক্তার ও খামার বিষ্ণুগঞ্জ গ্রামের হাবিবা আক্তার।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা.শামসুদ্দোহা মুকুল বলেন, পুনরায় এটি চালুর ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আরো সমৃদ্ধ হল। সিজারের মাধ্যমে জন্ম নেয়া দুই প্রসূতি মা ও দুই শিশু সবাই সুস্থ আছেন।